Header Ads

Header ADS

Jalal udddin Rumi, রুমি’র কবিতা

যে আমাকে  পৃথিবীতে  পাঠালো
                                             ----জালার উদ্দিন রুমি
সারাদিন আমি এটি নিয়ে ভাবি, রাতে এটি ঠোঁটে আওরাই
আমি কোথা থেকে এসেছি আর আমাকে কী করতে হবে?
আমার কোনো ধারণাই নেই।
এ আমি নিশ্চিত- আমার আত্মা অন্য কোথাও  থেকে
আর আমি ওখানেই শেষ হতে চাই।

এই পাগলামি শরু অন্য কোনো সরাইখানায়
আমি যখন ফিরে আসি এই জায়গায়
আমি তখন তুমুল প্রশান্ত। এর মধ্যেই
আমি যেন অন্য মহাদেশের কোনো পাখি
এই পাখির দেশে বসে আছি।
আসছে সে দিন যেদিন আমি উড়াল দেবো
কিন্তু আমার কানে এটি কে? এখন যে আমার কণ্ঠ শুনে!
কে সে যে কথা বলছে আমরাই মুখে?
কে আমার চোখ দিয়ে দেখছে? আত্মা কী?
আমি প্রশ্ন না করে থামতে পারি না।
যদি আমি এক ফোঁটা জবাব পরীক্ষা করে দেখতে পেতাম
তাহলে আমি এই কারাগার মুক্ত করে দিতাম পাগলদেরকে।
আমি নিজে নিজে এখানে আসিনি আর আমি সেভাবে বাঁচতেও পারবো না।
যে আমাকে এখানে এনেছে তাকে আমাকে নিয়ে যেতে হবে বাড়ি।
এই কবিতা। আমি কখনো জানিনা আমি কী বলতে চাই
আমি এটি পরিকল্পনাও করি না
আমি যখন এর বলার বাইরে থাকি
তখন খুব চুপ হয়ে পড়ি আর কোনো কথাও বলি না।

No comments

অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করুন

আবেদনটি সম্পূন হওয়ার পর প্রিন্ট কপি ইউনিয়ন পরিষদে ১৫ দিনের মধ্যে জমাদিতে হবে এবং প্রিন্ট করার দিন হতে 15 দিনের মধ্যে নির্বাচন অফিসের দায়িত...

Theme images by IntergalacticDesignStudio. Powered by Blogger.